Welcome to Probashir Taxi

For Booking +880 1321-199022

About Us


About Us

কর্মসংস্থান নিশ্চিতকরণ: প্রথমত আমরা চিন্তা করি বিভিন্ন সেক্টরে দক্ষ প্রবাসফেরত মানুষদের কিভাবে পুনরায় কর্মসংস্থান ব্যবস্থার মাধ্যমে তাদের বেকারত্ব দূর করা যায় এবং দক্ষ শ্রমিক নিয়োগের মাধ্যমে দেশের বিভিন্ন সেক্টরে অবদান রাখা যায়, এমন একটা ডিজিটাল প্লাটফর্ম দাড় করানো যার মাধ্যমে বিভিন্ন সেক্টরের দক্ষ ওয়ার্কারদের তথ্য সংগ্রহ করে কর্মসংস্থানে প্রেরণের মাধ্যমে কর্মজীবী,ভোক্তা ও সরকার ৩ জনেরই ইন্টারেস্ট পয়েন্ট বজায় রাখা, এবং এর থেকে একটা অংশ প্রবাসীদের কল্যাণে ব্যয় করা এর দরুন প্রবাসীদের নিয়ে একটা শক্তিশালী ডিজিটাল প্লাটফর্ম দাড় করানো যার মাধ্যমে আমরা প্রবাসীদের বিভিন্ন সমস্যার সমাধানে বাণিজ্যিকভাবে সেবা প্রদান করতে পারবো।

প্রবাসীর ট্যাক্সি: প্রবাস ফেরত মানুষদের কর্মসংস্থান করার প্রাথমিক চিন্তায় আমরা প্রথমেই শুরু করি বিদেশফেরত দক্ষ ড্রাইভারদের নিয়ে, পরীক্ষামূলকভাবে আমরা আপাতত অনলাইন সিস্টেম এবং একটি হটলাইন নাম্বারের মাধ্যমে সেবা নিশ্চিত করতে শুধুমাত্র এয়ারপোর্ট থেকে তুলনামূলক সবচেয়ে কম খরচে যাত্রীদের দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ার কাজ করছি। এর মধ্যে কিছু প্রবাসী বা প্রবাসফেরত মানুষ শুধু গাড়ি দিচ্ছে, কেউ শুধু ড্রাইভার আমাদের কাছে অন্য প্রবাসীর দেয়া রেজিষ্টার করা গাড়ি নিচ্ছে গাড়ির মালিকের সাথে লভ্যাংশ ভাগ করার মাধ্যমে, আবার কেউ কেউ নিজেই ড্রাইভার ও নিজের গাড়ি সে পুরোটাই পাচ্ছে মাঝখানে কোন লেয়ার থাকছেনা। ৩ পক্ষই আমাদের সার্ভিস চার্জ হিসেবে প্রতিটি রাইড থেকে ১০% করে দিচ্ছে যা অদূর ভবিষ্যতে বাড়বে। এগুলো পুরোটাই ছিলো আমাদের পরীক্ষামূলক সম্প্রচার, কিন্তু আমরা এর মাধ্যমে গণমাধ্যম, সাধারণ মানুষ এবং প্রবাসীদের কাছে অভাবনীয় সাড়া পাই যার দরুন আমাদের হাতে থাকা গাড়ি ও ড্রাইভার দিয়ে চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছি।

কারণ শুধু এয়ারপোর্টেই যাত্রী প্রতিদিন গড়ে ৩০ হাজার যাত্রী আসে বিভিন্ন দেশ থেকে। তাই আমরা প্ল্যান অনুযায়ী প্রবাসীর ট্যাক্সি সার্ভিসটাকে অ্যাপ এর মধ্যে আনতে চাই। আমরা ট্যাক্সি কোম্পানি হবোনা আমরা ডিজিটাল রাইড শেয়ারিং সার্ভিস প্রোভাইডার হবো। প্রবাসীর ট্যাক্সির সাথে সংযুক্ত অন্যান্য প্ল্যান: শুধুমাত্র প্রবাসীর ট্যাক্সিই আমাদের লক্ষ্য নয়, বলতে পারি বিশাল প্ল্যানের মধ্যে এটা ক্ষুদ্র একটা পার্ট, তদ্রূপ সকল প্রকার বিদেশফেরত দক্ষ কর্মীরা যে যেই সেক্টরে কাজ করবে সেই সেক্টর রিলেটেড যত সমস্যা আছে তার সবকিছুর কমার্শিয়াল সল্যুশন দিবো আমরা, যদি ভেঙ্গে বলি, ধরুন কন্সট্রাকশন সেক্টরে কর্মী নিয়োগ করে দিয়ে তার কর্মসংস্থানের ব্যবস্থা করাই আমাদের কাজ না, এই সেক্টরে কি কি সমস্যা আছে, প্রবাসীদের জন্যে কিভাবে এই সেক্টর থেকে আরো উপকারী কিছু বের করা যায় তার সমাধান নিশ্চিত করা, বিদেশফেরত একজন গৃহকর্মী দেশে একই পেশায় নিয়োজিত হতে চাইলে সেই সিস্টেমে তাদের কাছে আরো রিলায়েবল কিভাবে করা যায়, প্রবাসী ও দেশের মানুষ ও সরকারের এই সেক্টরে কি উন্নতি করা দরকার সেসব সেবার মাধ্যম বের করা। একইভাবে প্রবাসীর ট্যাক্সি নিয়ে কাজ করতে যেয়ে আমরা এই রিলেটেড অনেক স্থান পেয়েছি যেখানে ভীষণ প্রতিবন্ধকতা রয়েছে, যেমন:

★পণ্য আনা নেয়া: প্রবাসীরা দেশে পণ্য আনা বা বিদেশে পাঠানো দুইদিকেই পুরনো পন্থা অবলম্বন করে, বা কার্গো সার্ভিসও ব্যাকডেটেড ব্যয়বহুল, সময় নষ্ট এবং রিলায়েবল না, সেক্ষেত্রে প্রবাসীদের পণ্য ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কিভাবে সহজ প্রক্রিয়ায় আনা নেয়া করা যায় সেই সেক্টরে কাজ করবো।

★শ্যাটাল সার্ভিস: একই দিনে সেইম গন্তব্য বা গন্তব্যের রাস্তা এক হলে ভাড়া ভাগ করে একের অধিক প্রবাসফেরত মানুষ কিভাবে নিজ গন্তব্যে স্বল্প খরচে পৌছাতে পারে সেই সেবা অ্যাপ এ যুক্ত করা।

★সেইফ মাইগ্রেশন এওয়ারনেস এবং প্রবাসী সেবা সংক্রান্ত তথ্য: দেশে বিভিন্ন এনজিও শত কোটি টাকার ফান্ড পাচ্ছে শুধু প্রবাসীদের সেইফ মাইগ্রেশান নিয়ে এওয়ারনেস ক্যাম্পেইন করা এবং প্রবাস গমন ইচ্ছুক ও প্রবাসীদের জন্যে জরুরী বিভিন্ন তথ্য প্রদান করা নিয়ে। এই খাতে আমরা একটা বিশাল অবদান রাখতে পারি, বিভিন্ন দাতা সংস্থা বা এনজিওর সাথে কমার্শিয়াল MOU করে এই তথ্য সেবা আমরা সফলভাবে অনেকগুন বেশী মানুষের কাছে পৌছাতে পারি, কারণ আমরা আমাদের ড্রাইভারদের প্রশিক্ষণ দিয়ে সেইফ মাইগ্রেশনের তথ্য শেয়ার শিখাতে পারি, তাদের কাছে লিফলেট বিতরণ এবং লম্বা সময়ের জার্নিতে কিভাবে সহজভাবে প্রবাসীদের জন্যে জরুরী তথ্যগুলো পৌঁছে দিতে পারি। এক্ষেত্রে এওয়ারনেস ক্যাম্পেইন এ বিশাল ভূমিকা রাখতে পারি।

★ কর্মসংস্থানের তথ্য: আমাদের অ্যাপ এ একটা স্লট রাখতে পারি যেখানে বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীরা সেই সেই দেশে তাদের দক্ষতা অনুযায়ী চাকুরীর বিজ্ঞাপন দেখে এপ্লাই করতে পারে বা প্রবাসফেরত মানুষ নিজ দেশে তার দক্ষতার সহিত মিল রেখে চাকুরীর জন্যে বিভিন্ন কোম্পানিতে আবেদন করতে পারে, উল্ল্যেখ্য প্রবাসফেরত মানুষদের কর্মসংস্থান নিয়ে সরকার বা প্রাইভেট সেক্টরের সাথেও আমাদের MOU করার প্ল্যান রয়েছে, যেমন ধরুন কন্সট্রাকশন সেক্টরে প্লানিং বা প্লাম্বারের কাজে দক্ষ শ্রমিকের ডাটা আছে আমাদের কাছে আমরা দেশে চলতে থাকা বিভিন্ন মেগা প্রজেক্টে প্রবাসফেরতদের কাজের স্থান দেয়ার জন্যে একটা কোঠা নিশিচতকরনে সরকারের সাথে সম্মিলিত হতে পারি, একইরকম প্রক্রিয়া অন্যান্য সেক্টরেও সরকার বা প্রাইভেট কোম্পানির সাথে আলোচনা করতে পারি, তাদের কাছ থেকে পাওয়া জব ভেকেন্সির তথ্য আমাদের অ্যাপ এ দিয়ে দেয়া যাতে প্রবাসীরা এই সেবা সহজে নিতে পারেন।

★বিমানের টিকিট: বিমানের টিকেট কাটতে এজেন্সির কাছে না যেয়ে আমাদের অ্যাপেই সে সেবা প্রবাসীরা কিভাবে নিতে পারে তা নিয়ে ভাবা প্রয়োজনে IATA লাইসেন্স সংগ্রহ করা, আমাদের মাধ্যমে টিকেট নেয়া মানে আমাদের অন্যান্য সেবা গ্রহীতা অটোমেটিক্যালি গ্রহণ করবে। এগুলো ছাড়াও আমাদের বহনকৃত যাত্রীরা কিভাবে আমাদের ইন্টেরেস্ট গ্রুপ হতে পারে, আমাদের অন্যান্য সেবা কিভাবে নিতে পারে সেই পদক্ষেপ গ্রহণ করা যেমন ধরুন বৈধ পথে রেমিট্যান্স সেবা প্রেরণ করার স্মুথ একটা ব্যবস্থা করাও আমাদের প্ল্যানের অংশ যা অ্যাপ এ সংযুক্তি থাকবে। এ ছাড়াও প্রবাসীর ট্যাক্সিতে প্রবাসীদের বাহিরে দেশের মানুষজনও কিভাবে কর্মসংস্থান নিশ্চিত করতে পারে সেইদিকেও প্ল্যান সাজানো, কাজ যেই করুক ২% প্রতি রাইড থেকে বিপদগ্রস্ত প্রবাসীদের সেবায় ব্যয় হবে। পাঠাও বা উবারের রাইড শেয়ারের মত অবস্থায় প্রবাসীর ট্যাক্সিকে নিয়ে যাওয়া, আমাদের পরিধি এয়ারপোর্ট থেকে বের করে সারা দেশে ছড়িয়ে দেয়া। একইভাবে অন্যান্য দক্ষ সেক্টরে প্রবাসীর ট্যাক্সির মত ডিজিটাল সার্ভিস এনে কিভাবে র‍্যাভুলুশন আনা যায় সেই দিকে লক্ষ্য রাখা। প্রবাসীর ট্যাক্সি হেলিকপ্টার সেবা: আমাদের অসংখ্য প্রবাসী রয়েছেন, যারা বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসা করে নিজেদেরকে সফল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তারা দেশে এসে এয়ারপোর্ট থেকেই যাতে সহজে হেলিকপ্টারের সাহায্যে তাদের নিজ গন্তব্যে যেতে পারে, সেজন্য হেলিকপ্টার সেবা নিশ্চিত করবে প্রবাসীর ট্যাক্সি।


30-11--0001